ছেলেদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বাড়ানোর উপায় / Testosterone hormone booster foods in Bengali | Ayurvedic-Care |

ছেলেদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বাড়ানোর উপায় / Testosterone hormone booster foods in Bengali :


Testosterone

আপনি কি জানেন যে পুরুষের শরীরে যদি টেস্টোস্টেরন হরমোন বা সেক্স হরমোন কমে যায় তাহলে তার কি ধরনের সমস্যা হতে পারে? অনেক মানুষ এটা জানেন না যে টেস্টোস্টেরন হরমোন আসলে কি।

টেস্টোস্টেরন হরমোন ছেলেদের যৌন লক্ষণের বিকাশ ঘটায় এবং পুরুষের যৌন শক্তি বৃদ্ধি করে। টেস্টোস্টেরনের ফলে ছেলেরা যৌনক্রিয়ার সক্ষমতা অর্জন করে। শরীরের ব্লাড সার্কুলেশন এবং মাংসপেশির মজবুত গঠনের জন্য টেস্টোস্টেরন অত্যন্ত প্রয়োজনীয় হরমোন। এটি আপনার একাগ্রতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে অর্থাৎ আপনার ব্রেন পাওয়ার বৃদ্ধি করতে সক্ষম। যারা কোন কাজে মন সংযোগ করতে পারে না বা যেসব পুরুষ অল্পতেই রেগে যায় কিংবা যারা বদমেজাজি হয়ে ওঠে আসলে তাদের শরীরের ভেতরে ভেতরে টেস্টোস্টেরনের কমতির লক্ষণ।

সুষম আহার যেমন সম্পূর্ণ স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় তেমনি সুষম আহার এর ফলে প্রজনন ক্ষমতা বৃদ্ধি পায় এবং টেস্টোস্টেরন হরমোনের লেভেল সঠিক জায়গায় থাকে। টেস্টোস্টেরন হরমোন কম হলে পুরুষের বৈবাহিক জীবনে নানা রকম অশান্তি এবং সমস্যার কারণ হতে পারে।

টেস্টোস্টেরন হরমোন শরীরে যেমন প্রাকৃতিক উপায়ে উৎপন্ন হয়, ঠিক তেমনি এমন কিছু প্রাকৃতিক খাবার আছে যেগুলো গ্রহণ করলে টেস্টোস্টেরন হরমোন উৎপাদন বৃদ্ধি পাবে, যা কিনা একজন পুরুষ মানুষের সম্পূর্ণ শারীরিক বিকাশ এবং গঠনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।


টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির সহায়ক কলা / Banana increases testosterone level :


কলাকে সাধারণত অনেকে সেক্সফুড বলে থাকেন, কেননা এতে ভিটামিন-এ ভিটামিন-সি এবং ভিটামিন বি১ এর সাথে সাথে ম্যাগনেসিয়াম এবং প্রোটিন পাওয়া যায়। এই সমস্ত খাদ্যগুণ পুরুষের সেক্স হরমোন অর্থাৎ টেস্টোস্টেরনের জন্য খুবই আবশ্যক। সুতরাং ছেলেদের সেক্স হরমোন টেস্টোস্টেরন বাড়ানোর জন্য প্রতিদিন দু একটা পাকা কলা খাওয়া দরকার।


ঝিনুক / Oysters benefits for testosterone hormone :


আপনি যদি সি-ফুড খেতে চান তাহলে অবশ্যই ঝিনুক খেতে পারেন। কেননা ঝিনুকের মাংসে প্রচুর পরিমাণে দস্তা এবং ম্যাগনেসিয়াম নামে খনিজ পদার্থ পাওয়া যায়, যা কিনা ছেলেদের শরীরের টেস্টোস্টেরন এর স্তর বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


শুকনো ফল (ছোলা বাদাম কাজু কিসমিস) / Dry fruits benefits for or male hormone :


ছোলা, বাদাম, কাজু, কিসমিস - এই ধরনের ড্রাই ফ্রুটস টেস্টোস্টেরন হরমোন এবং এনার্জি লেভেল বাড়াতে ভীষণভাবে সাহায্য করে। সুতরাং আপনি সেক্স হরমোন এবং এনার্জি বাড়ানোর জন্য প্রতিদিন কমবেশি এই সমস্ত ড্রাই ফ্রুটস সেবন।


ডিম / Egg benefits for testosterone hormone :


ডিম নিয়ে কোলেস্টেরল এর চিন্তার কোনো কারণ নেই। ডিমে এলডিএল বা খারাপ কোলেস্টেরল বৃদ্ধি পাবে না, সুতরাং আপনি রোজ অন্তত একটা করে ডিম খাওয়ার চেষ্টা করুন। কারণ ডিম সেক্স হরমোন টেস্টোস্টেরন উৎপাদনে সাহায্য করে।


টেস্টোস্টেরন বাড়াতে দুধ পান করুন / milk benefits for testosterone :


দুধ আপনার শরীরের জন্য এবং হাড় মজবুত করতে ক্যালসিয়াম এবং প্রোটিন প্রদান করে। দুধে ভিটামিন ডি যথেষ্ট মাত্রায় পাওয়া যায়, যেটা টেস্টোস্টেরনের স্তর ভারসাম্য রাখতে সাহায্য করে। সুতরাং আপনি প্রতিদিন কমপক্ষে এক গ্লাস দুধ পান করার চেষ্টা করুন, তাতে হরমোন উৎপাদন অনেকটা বৃদ্ধি পাবে।


রসুন এবং পেঁয়াজ / Garlic and onion increase testosterone level :


রসুনে ভিটামিন b6 এবং সেলেনিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায়, যেটা কাম শক্তি বৃদ্ধি করে। এতে এক প্রকার রসায়ন পাওয়া যায় যেটা পুরুষের যৌনাঙ্গ, লিঙ্গ এবং অন্ডকোষের মধ্যে প্রচুর মাত্রায় রক্ত সরবরাহ করতে সাহায্য করে। যৌনাঙ্গে ব্লাড সার্কুলেশন ঠিক ভাবে হওয়ার ফলে যৌনাঙ্গের শক্তি বৃদ্ধি পায়। ঠিক এইরকম ভাবে পেঁয়াজে কিছু জৈব রাসায়নিক পাওয়া যায়, যা পুরুষের হরমোন বৃদ্ধি করতে সাহায্য করে। সুতরাং প্রতিদিন দু এক কলি রসুন এবং দুটো বড় পেঁয়াজ খেতে পারেন।


ভিটামিন যুক্ত খাদ্য / Vitamins benefits for testosterone hormone :


ভিটামিন যুক্ত খাবার যেমন শরীরের জন্য প্রয়োজনীয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ঠিক তেমনি ভিটামিন পুরুষের শরীরের মেল হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। সুতরাং প্রতিদিনের খাবারে ভিটামিন যুক্ত আহার গ্রহণ করা উচিত ভিটামিনযুক্ত খাবারের মধ্যে সব রকমের ফলমূল, সবুজ শাক-সবজি গ্রহণ করা যেতে পারে।


বেদানা / Pomegranate juice benefits for testosterone hormone :


বেদানা সেবন করলে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায় এবং পুরুষের মেল হরমোনের ভারসাম্য বজায় থাকে। এটা শুক্রাণুর উৎপাদন সংখ্যা বৃদ্ধি করার সাথে সাথে ছেলেদের স্তম্ভন দোষ দূর করে অর্থাৎ সময়ের পূর্বে বীর্যস্খলন হওয়ার মত সমস্যার সমাধান করতে পারে, এর ফলে ধাতু দুর্বলতা দোষ দূর হয়।


আনারস / pineapple increases testosterone hormone :


আনারসে ব্রোমেলাইন (bromelain) নামক জৈব রাসায়নিক পাওয়া যায়, যেটা পুরুষের হরমোন বাড়াতে সাহায্য করে। এতে পুরুষের যৌন শক্তি বৃদ্ধি পায়। এই জন্য প্রতিদিন অথবা সপ্তাহে তিন চারবার আনারস খাওয়ার চেষ্টা করুন।
ছেলেদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বাড়ানোর উপায় / Testosterone hormone booster foods in Bengali | Ayurvedic-Care | ছেলেদের শরীরে টেস্টোস্টেরন হরমোন বাড়ানোর উপায় / Testosterone hormone booster foods in Bengali | Ayurvedic-Care | Reviewed by Ayurvedic-Care on September 28, 2019 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.