পেয়ারা খেলে কি উপকার পাওয়া যায় / Guava benefits in Bengali | Ayurvedic-Care |

পেয়ারা খেলে কি উপকার পাওয়া যায় / Guava benefits in Bengali

Guava Benifits in Bengali


মানুষের প্রতিদিনের জীবন যাপনের জন্য খাদ্য তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে তাজা শাক-সবজি সেবন করার সাথে সাথে তাজা ফল যুক্ত করা খুব জরুরি। যখন ফলের কথা ওঠে তখন সবাই আপেল আঙ্গুর বেদানা আম ইত্যাদি দামি দামি ফলের কথা সবাই বলেন, কিন্তু পেয়ারার মতো একটি গুরুত্বপূর্ণ ফল যা অতি পুষ্টিগুণে ভরপুর, অথচ এই ফলটির কথা আমাদের সবসময় মনেই থাকেনা, হাটে বাজারে ফলের দোকানে গেলেই আপেল আঙ্গুর বেদানার দিকে আমাদের চোখ পড়ে, কিন্তু আমারা পেয়ারার কথা ভাবি না। কিন্তু পেয়ারা একটি অন্যতম গুরুত্বপূর্ণ পুষ্টিকর ফল, যা ভারতের সর্বত্র পাওয়া যায় গ্রামে শহরে হাটে বাজারে, এছাড়া এটি দামেও সস্তা অন্যান্য ফলের তুলনায়। পেয়ারার পুষ্টিগুণ এবং ঔষধি গুনাগুন আমাদের শরীরকে নানারকম রোগ-ব্যাধি থেকে সুরক্ষিত রাখে। সুতরাং নিয়মিত পেয়ারা সেবন করা খুবই জরুরি। আজকের এই লেখা থেকে আমরা জেনে নেব যে পেয়ারার উপকারিতা এবং পেয়ারার ওষুধি গুনাগুন সম্পর্কে।

পেয়ারার উপকারিতা / Benefits of guava in Bengali -


পেয়ারার মধ্যে অনেক রকম ঔষধি গুনাগুন পাওয়া যায়, যেমন পেটের সমস্যা ঠিক করে, সর্দি কাশি সারাতে সক্ষম, মাথাব্যথা দাঁতের যন্ত্রণা এবং আরো অনেক রোগ ব্যাধি সারানোর ক্ষমতা পেয়ারার মধ্যে রয়েছে। এতে ভিটামিন প্রোটিন আয়রন ফোলেট এবং ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান উপস্থিত। তাহলে চলুন নিচে আমরা দেখে নিই পেয়ারায় কি কি উপকারিতা রয়েছে -

পেয়ারা ক্যান্সার প্রতিরোধ করতে পারে / Guava prevents cancer in Bengali -


স্তন ক্যান্সার এবং প্রোস্টেট ক্যান্সারের নিরাময় করার জন্য পেয়ারা ব্যবহার করা যেতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন (Lycopene) এবং ভিটামিন C ফ্রী রাডিক্যালস ( free radicals) এর বিরুদ্ধে লড়াই করতে পারে, যে সমস্ত ফ্রিরেডিকেলস ক্যান্সার সৃষ্টির কারণ হতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার কোষের বৃদ্ধি আটকাতে পারে।
অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও পেয়ারাতে ফাইবার পাওয়া যায়, যা কিনা পাইলস এবং পেটের ক্যান্সার আটকাতে সক্ষম। শুধুমাত্র পেয়ারা নয় এমনকি পেয়ারার পাতা খুবই উপকারী, একটি গবেষণা অনুসারে জানা গেছে যে পেয়ারার পাতার অর্ক ক্যান্সারের মতো মারাত্মক রোগ দূরে রাখতে সাহায্য করে।

ব্লাড সুগার রোগের জন্য উপকারী পেয়ারা / Guava benefits for diabetic patient -


বর্তমানকালে ব্লাড সুগার বা ডায়াবেটিস ব্যাপকহারে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। খোসাসহ পেয়ারা খাওয়া হলে ব্লাড সুগার কম করতে সাহায্য করে। এর সাথে সাথে পেয়ারায় উপস্থিত অ্যান্টি-ডায়াবেটিক এবং আন্টি-হাইপারলিপিডেমিক টাইপ 2 ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
পেয়ারা শুধুমাত্র ডায়াবেটিস নয় বরং অন্যান্য অনেক গম্ভীর রোগ সারাতে খুবই উপকারী একটি ফল। পেয়ারা পাতায় উপস্থিত আন্টি-হাইপারগ্লাইসেমিক এবং এন্টি হাইপারলিপিডেমিক ডায়াবেটিসের সমস্যা ঠিক করতে সক্ষম।

হজম শক্তি বাড়াতে সাহায্য করে পেয়ারা / Guava benefits for digestive system in Bengali -


পেয়ারা আপনার পাচনতন্ত্র উন্নত করতে সাহায্য করে। পেয়ারায় উপস্থিত ফাইবার আপনার পাতলা পায়খানার সমস্যা বদহজম গ্যাস এবং পেটের অন্যান্য সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। পেয়ারায় উপস্থিত এন্টিমাইক্রোবিয়াল এবং আন্টি পাসমোডিক ( antispasmodic ) গুণ ডায়রিয়া সারাতে উপকারী।

শরীরের স্থূলতা কমাতে সাহায্য করে পেয়ারা / Guava benefits for weight loss in Bengali -


শরীরের ওজন স্থূলতা কম করার জন্য নিয়মিত ফল খাওয়া খুবই জরুরী। এইসব ফলের মধ্যে পেয়ারা হল একটি গুরুত্বপূর্ণ ফল। কেননা পেয়ারায় উপস্থিত প্রচুর ফাইবার কনটেন্ট শরীরের স্থূলতা কমাতে সাহায্য করে। এর সাথে সাথে এটাও স্বীকার করে নেওয়া হয় যে অন্যান্য খাদ্য পদার্থের তুলনায় পেয়ারার মধ্যে ক্যালোরি খুবই কম, এই কারণে এটা শরীরের ওজন কমাতে সাহায্য করে।

পেয়ারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে / Guava increases immunity power in Bengali -


ভিটামিন C শরীরের প্রতিরক্ষা প্রণালী উন্নত করে এবং রোগ সৃষ্টিকারী উপাদান গুলির বিরুদ্ধে লড়াই করতে পারে। এই পরিস্থিতিতে পেয়ারা সেবন করলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে, কেননা পেয়ারায় উপস্থিত ভিটামিন সি শরীরের কোষ সমূহকে ক্ষতির হাত থেকে রক্ষা করে এবং কয়েক প্রকার রোগের হাত থেকে শরীরকে সুরক্ষিত রাখে। তবে ভিটামিন C অতিরিক্ত লাভ করার জন্য পাকা পেয়ারা সেবন করা উচিত, কেননা পাকা ফলে সবসময়ই ভিটামিন সি অধিক থাকে।

চোখের জন্য পেয়ারা খুবই উপকারী / Guava benefits for eyes in Bengali -


আজকাল অল্প বয়সী শিশুদের মধ্যে চোখের সমস্যা খুব বেশি দেখা যায়, অতিরিক্ত টিভি দেখা, অধিক সময় পড়াশোনা করা, কম আলোতে লেখাপড়া করা এবং কখনো কখনো পুষ্টিকর খাদ্যের অভাব চোখের সমস্যা সৃষ্টি করতে পারে। ভিটামিন মিনারেল এবং ক্যালসিয়ামের ঘাটতি হলে চোখে ছানি পড়ার সমস্যা থেকে শুরু করে অন্যান্য কিছু রোগ সৃষ্টি হতে পারে। সুতরাং প্রতিদিন খাবারের সাথে পেয়ারা সেবন করুন, কারণ পেয়ারায় উপস্থিত ভিটামিন A চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে, এছাড়া পেয়ারার ভিটামিন C চোখের জন্য খুবই উপকারী।

পেয়ারা হার্ট ভালো রাখে / Guava benefits for heart in Bengali -


পেয়ারায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এই ফাইবার খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। এই খারাপ কোলেস্টেরল এলডিএল হার্টের সমস্যা সৃষ্টি করে। পেয়ারায় উপস্থিত পটাশিয়াম হার্ট সুস্থ রাখতে সাহায্য করে এবং এই পটাসিয়াম ব্লাড প্রেসার এর ভারসাম্য বজায় রাখে। পেয়ারা পাতায় উপস্থিত পোলিসেকেরাইড এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেস শরীরের নানা রকম ক্ষতি করতে পারে বিশেষ করে হার্ট আক্রান্ত হবার সম্ভাবনা অনেক বেশি। সুতরাং আপনার হার্ট সুস্থ রাখতে হলে নিয়মিত পেয়ারা সেবন করতে পারেন।
পেয়ারা খেলে কি উপকার পাওয়া যায় / Guava benefits in Bengali | Ayurvedic-Care | পেয়ারা খেলে কি উপকার পাওয়া যায় / Guava benefits in Bengali | Ayurvedic-Care | Reviewed by Ayurvedic-Care on November 07, 2019 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.