25 শে ডিসেম্বর অর্থাৎ বড়দিনে কেক খাওয়া হয় কেন? (Christmas 2019, 25th December)


25 শে ডিসেম্বর অর্থাৎ বড়দিনে কেক খাওয়া হয় কেন? (Christmas 2019, 25th December).



সকল বন্ধুকে জানাই হ্যাপি ক্রিসমাস ডে, বড়দিনের প্রীতি ও শুভেচ্ছা, Happy Christmas day 2019 -

আজকে এই লেখাতে আমরা জেনে নেব বড়দিনে কেক খাওয়ার কারণ এবং উৎস।


প্রতি বছর 25 ডিসেম্বর তারিখে ক্রিসমাস উৎসব পালন করা হয়, এই উপলক্ষে জনগণ তার নিজের নিজের রুচি অনুযায়ী বড়দিন পালন করেন। একে কেন্দ্র করে কেক খাওয়া এবং মদ্যপান করা খ্রিস্টান ফ্যামিলির স্বাভাবিক ব্যাপার। এর সাথে সাথে নানা রকমের কেক পেস্ট্রি পাই ইত্যাদিও বানানো হয়। কিন্তু ক্রিসমাস কে বিশেষ আকর্ষণীয় করে তুলেছে plum cake.

Christmas 2019 পালন করার লোকজন ঘরে অথবা বাজার থেকে প্লাম কেক নিয়ে আসেন। আবার অনেকে তো মাসখানেক আগে থেকেই এই কেক তৈরি করার কাজে লেগে পড়েন। রম অথবা ব্র্যন্ডী তে বাদাম অর্থাৎ ড্রাই ফ্রুটস ভিজিয়ে রেখে দেন‍, তারপর ক্রিসমাস ডে র কিছুদিন আগে এতে অন্যান্য বস্তু মিশিয়ে কেক তৈরি করে নেওয়া হয়। এই কারণে এই কেকের স্বাদ খানিকটা তেতো হতে পারে।

ক্রিসমাস প্লাম কেক ( Christmas plum cake ) বানানোর জন্য ব্যবহার করা হয় শুকনো ফল আঙ্গুর কিসমিস বাদাম অথবা অনেকের রুচি অনুযায়ী তাজাফল ব্যবহার করা হয়। অধিকাংশ লোকজন রম অথবা ব্র্যন্ডি পরিপূর্ণ ড্রাই ফ্রুটস মিশিয়েয়ে দিতে পছন্দ করেন, আবার কিছু লোক মদ ব্যবহার না করেও কেক তৈরি করতে পছন্দ করেন।

কিন্তু চলুন আজকে আমরা জেনে নেব ক্রিসমাস ডে তে কেক বানানো ও কেক খাওয়ার পরম্পরার পিছনে কি কারণ রয়েছে ? কেনই বা 25 শে ডিসেম্বরের এই দিনটাতে কেক খাওয়ার রীতি প্রচলিত হয়েছে সারাবিশ্বে ?

প্লাম কেক খাওয়ার রীতি মধ্যযুগে শুরু হয়েছিল, যেখানে ক্রিসমাস আসার এক সপ্তাহ আগে থেকেই লোকজন উপবাস পালন করতেন, এই ব্রত পালন করার মধ্য দিয়েই তারা শ্রদ্ধা ও ভক্তি ভরে একটি উৎসব প্রকৃতপক্ষে পালন করতেন। এক সপ্তাহ ব্যাপী আবার অনেকের মতে 12 দিনব্যাপী পালন করা এই ব্রতের উপবাস ভঙ্গের দিনটি ছিল 25 ডিসেম্বর। আর ঐদিন তারা নানারকম খাবার-দাবার ও পিঠে পুলির আয়োজন করত আর এই পিঠে পুলির মধ্যে অন্যতম ছিল পুডিংগ। এই পুডিং বা দলিয়া বানানোর জন্য ব্যবহার করা হতো বাদাম নাটস ড্রাই ফ্রুটস মসালা মধু। এছাড়া কখনো কখনো ব্যবহার করা হতো ডিম ও মাংস। এই পুডিং হলো আজকের আধুনিক কেকের আদিরূপ। এভাবেই ক্রিসমাস ডে তে অর্থাৎ 25 শে ডিসেম্বর কেক খাওয়ার রীতি সারা বিশ্বে প্রচলিত হয়ে যায়। যেহেতু ঘটনাচক্রে প্রভু যীশুর জন্মদিন 25 ডিসেম্বর, এর ফলে ক্রিসমাস উৎসব এবং প্রভু যীশুর জন্মদিন পালনের উৎসব 25 ডিসেম্বর মিলেমিশে এক হয়ে যায়।
25 শে ডিসেম্বর অর্থাৎ বড়দিনে কেক খাওয়া হয় কেন? (Christmas 2019, 25th December) 25 শে ডিসেম্বর অর্থাৎ বড়দিনে কেক খাওয়া হয় কেন? (Christmas 2019, 25th December) Reviewed by Ayurvedic-Care on December 25, 2019 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.