অনলাইন টাকা ইনকাম করার উপায় / how to earn money online / mobile, laptop, computer ব্যবহার করে online money earning করার সহজ উপায়

মানুষ ও টাকা আজ হয়ে গেছে সমার্থক। অর্থহীন জীবন যেন নিরর্থক আজ। যদিও দার্শনিক তত্ত্ব ও আধ্যাত্মিক জ্ঞান বলে অমোঘ সত্য - জীবন মানে টাকা নয় অর্থ-সম্পদ জীবনের সম্পূরক নয়, নয় পরিপূরক। তবে মানুষ কেন টাকার পিছনে ছোটে, অগ্নিকুন্ডের দিকে ধাবিত পতঙ্গের মতো। কিন্তু কঠিন বাস্তব ঘোষণা করে আর এক নির্মম বাণী - জীবনের সবকিছু হলো টাকা, টাকা ছাড়া বর্তমান বাস্তবের মাটিতে জীবন যাপন করা অসম্ভব, অর্থাভাবের অর্থ হলো দুঃখ-যন্ত্রণার অতলে তলিয়ে যাওয়া। তাইতো মানুষ আজ টাকার পিছনে ছুটছে। সবাই চায় টাকা ইনকাম করতে, money earn করতে। এর জন্য কেউ ফুলটাইম জব ( full time job ) করেন, কেউ আবার পার্টটাইম জব ( part time job ) করেন।
কিন্তু আজকাল টাকা উপার্জন ( money earning ) করার একটি নতুন ট্রেন্ড খুব পপুলার হয়ে উঠেছে, সেটা হল অনলাইন মানি আর্নিং online money earning. আজকাল ইন্টারনেটে মানি আর্নিং ( internet money earning ) এর বিভিন্ন রকম উপায় প্রচলন রয়েছে। এইসব উপায় অবলম্বন করতে পারেন আপনার ক্যারিয়ারের একটা অংশ হিসাবে।



তাহলে আসুন এখন আমরা জেনে নেবো যে অনলাইনে টাকা ইনকাম online money earning এর কিছু সহজ উপায়। এক্ষেত্রে আপনার মোবাইল ফোন বা ল্যাপটপ অথবা কম্পিউটার ( mobile, laptop, computer ) ব্যবহার করতে পারেন, এর সাথে সাথে ইন্টারনেট সংযোগ ( internet connection ) থাকলেই হবে। বর্তমানে জিও ফোরজি মোবাইল ইন্টারনেট ( jio 4g mobile internet ) প্রায় সর্বত্র পাওয়া যাচ্ছে, জিওর ইন্টারনেট প্ল্যান jio unlimited pack খুবই সস্তা।

অনলাইন টাকা ইনকাম করার উপায় / how to earn money online / mobile, laptop, computer ব্যবহার করে online money earning করার সহজ উপায় :


1. online earn করার উপায় হল YouTube -


আপনি নিশ্চয়ই জানেন যে আপনার মোবাইল ফোনে ইউটিউব ( YouTube ) নামে একটি অ্যাপ আছে। আপনিও নিশ্চয়ই মাঝে মাঝে এই ইউটিউব খুলে ভিডিও ( YouTube video ) দেখেন, তাইতো? ইন্টারনেট দুনিয়ায় সবচেয়ে পপুলার হলো Google এর এই প্লাটফর্ম অর্থাৎ YouTube, কেননা প্রতিদিন কোটি কোটি মানুষ ইউটিউব ভিজিট করেন, এনজয় করেন। আবার এই ইউটিউব ব্যবহার করেন সারা বিশ্বের কোটি কোটি মানুষ টাকা উপার্জন করেন।

এখন প্রশ্ন হল যে আপনি কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন ?

এর জন্য প্রথমে আপনার প্রয়োজন একটি ইউটিউব চ্যানেল ( YouTube channel ). YouTube money earn করার জন্য আপনার Gmail account ব্যবহার করে একটি YouTube channel create করতে হবে।
ইউটিউব চ্যানেল ক্রিয়েট করার জন্য আপনাকে এর পদ্ধতি জেনে নিতে হবে, আর এটা কোন কঠিন ব্যাপার নয়, বরং খুব সহজ। এ বিষয়ে তথ্য জানার জন্য আপনি Google অথবা Chrome browser ওপেন করুন, তাতে সার্চ বারে লিখুন "how to create YouTube channel ( in Bengali / Hindi / English ), তারপর সার্চ করুন। এরপর YouTube channel তৈরি করার বিষয়ে অনেক প্রবন্ধ (articles) আপনি দেখতে পাবেন, সেখান থেকে আপনি ইউটিউব চ্যানেল তৈরি করার পদ্ধতি জেনে নিন এবং খুব সহজেই একটা ইউটিউব চ্যানেল তৈরি করে ফেলুন, আর এই ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য কোন টাকা পয়সা লাগবে না, সম্পূর্ণ ফ্রি।

ধরা যাক ইউটিউব চ্যানেল তৈরি করা হয়ে গেল, তাহলে এখন কি করনীয় ? এখন আপনি যা করতে পারেন, তাহল আপনার ইউটিউব চ্যানেলে আপনার ভিডিও আপলোড করুন।
কিন্তু প্রশ্ন হল যে ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য আমি ভিডিও কোথায় পাবো? YouTube video upload করার জন্য আপনি নিজেই video তৈরি করতে পারেন।

তাহলে চলুন এখন আমরা আলোচনা করব ইউটিউব ভিডিও ( YouTube video ) তৈরি করার একটি সহজ উপায়। এই ইউটিউব ভিডিও তৈরি করার জন্য আপনার কোন খরচাপাতি লাগবেনা, যা লাগবে তা হল আপনার মানসিকতা এবং একটি মোবাইল ফোন। এই দুটো হাতিয়ার সম্বল করেই আপনি ভিডিও তৈরি করতে পারবেন এবং আপনার YouTube channel grow করতে পারবেন।

YouTube video তৈরি করার একটি সহজ উপায় হল মোবাইলে গেম খেলা। এ কথাটি শুনতে আপনার খুব অবাক লাগছে তাইনা, কিন্তু এটা বাস্তব, কারণ এখন ইউটিউবে প্রচুর gaming channel পাওয়া যায় এবং এরা যথেষ্ট টাকা পয়সা রোজগার করে ইউটিউব থেকে। আপনার মোবাইলে গেম খেলে আপনি টাকা রোজগার করতে পারেন। এর জন্য প্রথমে আপনি প্লে স্টোর ( Play Store ) থেকে পাবজি মোবাইল PubG mobile এবং আরো অনেক popular games ডাউনলোড করে ফেলুন। এখন কয়েকদিন ধরে এই গেমগুলি আপনি খুব মন দিয়ে খেলতে থাকুন, যাতে আপনার এই গেম খেলার দক্ষতা আরও বৃদ্ধি পায়। আর যখন আপনি মোবাইল গেমস ( mobile games ) খেলার ব্যাপারে দক্ষ হয়ে উঠবেন, তখন আপনি আপনার গেম প্লে রেকর্ড করতে পারেন। অর্থাৎ আপনার কোন এক স্ক্রিন রেকর্ডার ( screen recorder - mobizen screen recorder, AZ screen recorder ) ব্যবহার করে আপনার gameplay শুরু থেকে শেষ পর্যন্ত রেকর্ড করে ফেলুন, এর ফলে আপনার একটি গেমিং ভিডিও ( gaming video ) তৈরি করা হয়ে গেল। এখন এই ভিডিওগুলি আপনি সরাসরি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করে দিতে পারেন, অথবা আপলোড করার আগে কিছুটা এডিট করে নিতে পারেন যদি আপনার মনে হয় এডিটিং এর দরকার আছে। video edit করার জন্য অনেক রকম popular video editor app আপনি Play Store থেকে ডাউনলোড করে নিতে পারেন, video editing করার জন্য সবচেয়ে ভালো ও পপুলার video editor app হল KineMaster, PowerDirector ইত্যাদি।

তো এখন কথা হল যে এভাবে যদি আপনি ধারাবাহিকভাবে আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করতে থাকেন, তাহলে আপনি টাকা কখন পাবেন, কত টাকা পাবেন, অর্থাৎ আপনার money earning কিভাবে হবে ?
এই প্রশ্নের উত্তরে বলা যায় যে যখন আপনার ইউটিউব চ্যানেলে ( YouTube channel ) কমপক্ষে 1000 সাবস্ক্রাইবার ( 1000 subscribers ) পাওয়া যাবে এবং আপনার ইউটিউব চ্যানেলের মোট ওয়াচ টাইম 4000 ঘন্টা পূর্ণ হবে, তখন থেকে আপনি ইউটিউব পার্টনার প্রোগ্রাম ( YouTube partner program ) এ যোগদান করার সুযোগ পাবেন। অর্থাৎ এই সময় আপনি আপনার চ্যানেল মনিটাইজ ( YouTube channel monetize ) করার জন্য ইউটিউব এর কাছে আবেদন করতে পারেন। আপনার YouTube channel monetization করানোর এপ্লাই করার জন্য আপনি ক্রোম ব্রাউজারে আপনার ইউটিউব সেটিংসে গিয়ে monetization option অনুসরণ করুন এবং তিনটি পর্যায়ে আপনার মনিটাইজেশন এপ্লাই ( apply for monetization ) করার প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য আপনি Google search করুন "How to apply for monetization my YouTube channel".
যদি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন এর উপযুক্ত হয় তখন Google AdSense আপনার YouTube video তে বিজ্ঞাপন প্রচার করবে অর্থাৎ ad serve করবে। এক্ষেত্রে Google AdSense আপনার চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করার মাধ্যমে উপার্জিত অর্থের প্রায় 50% আপনাকে প্রদান করবে। ওই টাকা আপনি সরাসরি আপনার ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

তো আজকে আমরা online money earn করার ক্ষেত্রে শুধুমাত্র একটি দিক নিয়ে আলোচনা করলাম, তবে খুব তাড়াতাড়ি এই বিষয়ে অর্থাৎ মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে টাকা রোজগারের ব্যাপারে আরও বিভিন্ন পদ্ধতি ও উপায় নিয়ে আমরা আলোচনা করব, প্রবন্ধ প্রকাশ করব।
অনলাইন টাকা ইনকাম করার উপায় / how to earn money online / mobile, laptop, computer ব্যবহার করে online money earning করার সহজ উপায় অনলাইন টাকা ইনকাম করার উপায় / how to earn money online / mobile, laptop, computer ব্যবহার করে online money earning করার সহজ উপায় Reviewed by Ayurvedic-Care on December 30, 2019 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.