সহজ উপায়ে শুক্রাণুর সংখ্যা ও টেস্টোস্টেরন বৃদ্ধি করুন । How to Increase Sperm Count in Bengali

শুক্রাণুর সংখ্যা ও টেস্টোস্টেরন বৃদ্ধি করুন
আজকালকার চিন্তামগ্ন জীবন ও আধুনিক জীবন যাত্রার ব্যস্ততার কারণে অনেক পুরুষই শুক্রাণুর অভাবের সম্মুখীন হচ্ছেন । শুধু তাই নয় শুক্রাণুর গুণগত মানও অনেকটাই হ্রাস পাচ্ছে । শুক্রাণু কম হওয়ার কারণে তাদের ফার্টিলাইজেশনে খুব খারাপ প্রভাব পড়ছে । একটি সমীক্ষায় জানা গিয়েছে পুরুষদের ফার্টিলাইজেশনের ৯০% সমস্যা শুক্রাণুর অভাবের কারনে হয় । আপনি এটা জেনে অবাক হবেন যে - শুক্রাণু (Sperm Count) সরাসরি আপনার ডায়েটের সাথে সম্পর্কিত । আপনার ডায়েট যত ভালো হবে শুক্রাণুর সংখ্যা এবং গুণগত মান ততই ভালো হবে । এই মূল কথাটি মাথায় রেখে আমরা এমন কয়েকটি খাবারের বিষয়ে তথ্য দিচ্ছি, যা শুক্রাণুর সংখ্যা বাড়ানোর পাশাপাশি যৌন জীবন (Sex Life) আরো ভালো করে তুলতে সাহায্য করবে ।

পুরুষের শুক্রাণু  বৃদ্ধি করার ঘরোয়া উপায় । How Increase Sperm Count in Bengali

যে কোন পুরুষের পৌরুষ শক্তি তার স্বাস্থ্যের উপর নির্ভর করে, তাই শরীরের যেকোনো ধরনের সমস্যা হলে সময়মতো যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত । আজকাল অনেক পুরুষ শুক্রাণুর সংখ্যা বাড়ানোর জন্য প্রচুর সমস্যার সম্মুখীন হন, তবে আমরা এখানে তাদের জন্য কিছু বিশেষ খাবার এবং টিপস্ শেয়ার করছি যা তারা চাইলে খুব সহজেই ব্যবহার করতে পারে ।

১) পালং শাক -

পালং শাক

শাকসবজি খাওয়া আমাদের শরীরের পক্ষে খুব ভালো, কারণ এটি আমাদের শরীরের অনেক ক্রিয়া-কলাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে । সবুজ পাতা যুক্ত শাকসবজি শুক্রাণুর সংখ্যা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে । পালং শাকে ফলিক অ্যাসিড পাওয়া যায় যা পুরুষের শুক্রাণুর সংখ্যা বাড়াতে খুবই জরুরী ।

২) মসুর ডাল -

মসুর ডাল

মসুর ডালে ফলিক অ্যাসিড পাওয়া যায় যা পুরুষের প্রজনন ক্ষমতা সক্রিয় করতে বিশেষ ভূমিকা পালন করে । আপনি ইচ্ছে করলে এই ডাল দুপুরে এবং রাতে আহারে সাথে সংযুক্ত করতে পারেন । এছাড়া অনেকে শুক্রাণুর গুণগত মান বৃদ্ধি করার জন্য এই ডাল জলে ভিজিয়ে সেই জল পান করেন, এর ফলে শুক্রাণুর গুণগত মান বৃদ্ধি পায় ।

৩) জিংক যুক্ত খাদ্য পদার্থ -

জিংক যুক্ত খাদ্য পদার্থ সেবন করার কারণে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায় । জিংক যুক্ত খাদ্য পদার্থের মধ্যে প্রমুখ হল - বিন, ওটস, তিল, চিনা বাদাম, রসুন, ইত্যাদি । এই খাদ্য পদার্থ গুলি আপনার প্রতিদিনের আহারে শামিল করতে পারেন, এর ফলে পুরুষের প্রজনন শক্তি ক্রমশ বৃদ্ধি পাবে ।

৪) কলা -

কলা

কলা এমন একটি জনপ্রিয় ফল যা প্রায় সব মানুষ কখনো না কখনো সেবন করেছেন । দামে সস্তা এবং সহজলভ্য এই ফলটি বাংলা এবং সমস্ত জায়গায় সারা বছরই পাওয়া যায় । শুক্রাণুর সংখ্যা বাড়ানোর জন্য কলা সেবন করা খুবই জরুরী । এতে খুব দ্রুত সুফল পাওয়া যায়, এছাড়া প্রতিদিনের শক্তি এবং পুষ্টিগুণ লাভ করার জন্য কলা সেবন করা খুবই জরুরী ।

৫) বেরি -

বেরি

বেরি বিভিন্ন প্রকারের হয় যেমন- ব্লুবেরি, স্ট্রবেরি, ক্রেনবেরি, এবং ব্ল্যাকবেরি । এই বেরি ফল সেবন করার ফলে পুরুষের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায় এবং শুক্রাণুর গুণগত মান বৃদ্ধি পায় । সুতরাং নিয়মিত বেরি পুরুষের সেবন করা উচিত ।

৬) অশ্বগন্ধা -

অশ্বগন্ধা

অশ্বগন্ধা একপ্রকার আয়ূর্বেদিক ঔষধি যেটা সাধারণত পাহাড়ি এলাকায় পাওয়া যায় । প্রাচীন ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রে এই অশ্বগন্ধার ব্যাপকহারে ব্যবহারের নিদর্শন পাওয়া গেছে । এছাড়া যে সমস্ত পুরুষ লো স্পার্ম কাউন্ট এর সমস্যায় ভুগছেন, তাদের নিয়মিত অশ্বগন্ধা সেবন করা খুবই লাভ দায়ক । প্রতিদিন অর্ধ চামচ অশ্বগন্ধা চূর্ণ একগ্লাস জলে বা দুধে মিশিয়ে তাতে দু চামচ মধু সহযোগে সেবন করা যেতে পারে ।

৭) শতাবরী -

শতাবরী

সবুজ পুষ্টিকর শাকসবজি হিসেবে শতাবরীর খুবই গুরুত্বপূর্ণ স্থান রয়েছে । অনেকে এটিকে শতমূলী নামেও জেনে থাকেন । সপ্তাহে যদি ৩ থেকে ৪ বার শতাবরী সবজি সেবন করা যায় তাহলে পুরুষের শুক্রাণুর সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পায় ।

* শুক্রাণু ঘন করার উপায়

* বীর্য বৃদ্ধি করার সঠিক পদ্ধতি গুলো

* মৃত শুক্রাণু জীবিত করার উপায়

* শুক্রাণু কমে গেলে কি হয়

সহজ উপায়ে শুক্রাণুর সংখ্যা ও টেস্টোস্টেরন বৃদ্ধি করুন । How to Increase Sperm Count in Bengali সহজ উপায়ে শুক্রাণুর সংখ্যা ও টেস্টোস্টেরন বৃদ্ধি করুন । How to Increase Sperm Count in Bengali Reviewed by Ayurvedic-Care on June 13, 2021 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.