সহজ উপায়ে দূর করুন ব্রণ ও ফুসকুড়ির দাগ ছোপ | How to Remove Pimples Acne at Home in Bengali

pimples, acne

বর্তমানে দূষিত পরিবেশের মধ্যে আমাদের মুখের উপর ব্রণ এবং ফুসকুড়ির সমস্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে । ব্রণ হওয়ার পর সর্বপ্রথমে আমাদের ক্রিম এবং সাবান বদল করা হয়, এবং তারপর বিভিন্ন রকমের এলোপ্যাথিক মেডিসিন ব্যবহার করা হয় । কিন্তু এই ধরনের বিষাক্ত কেমিক্যাল যুক্ত ক্রিম ব্যবহার করার পরে - আমাদের স্কিনের উপর যেমন দুষ্প্রভাব পড়ে তেমনি এই ধরনের বিষাক্ত কেমিক্যাল গুলি আমাদের স্কিন ভেদ করে রক্তে প্রবেশ করে, এর ফলে লিভার কিডনি এবং হার্ট ক্ষতিগ্রস্ত হয় । সুতরাং সর্বপ্রথমে আমাদের উচিত এই ধরনের মেডিসিন ব্যবহার না করা, বরং এক্ষেত্রে প্রাকৃতিক বা আয়ুর্বেদিক উপায় অবলম্বন করে ব্রণ এবং ফুসকুড়ি জনিত ত্বকের সমস্যা থেকে মুক্তি লাভ করা সম্ভব ।

সেই জন্য আজ এখানে কিছু আয়ুর্বেদিক উপায় উল্লেখ করা হল যা আপনি অবলম্বন করে ব্রণ এবং ফুসকুড়ির দাগ চিরদিনের জন্য দূর করতে পারেন ।

ব্রণ দূর করার ঘরোয়া উপায় প্রাচীনকাল থেকে প্রচলিত । কোনরকম সাইডএফেক্ট এবং ফালতু খরচ ছাড়াও ব্রণ থেকে মুক্তি লাভ করা সম্ভব । আর এইরকম কিছু সহজ ঘরোয়া উপায়ে এখানে উল্লেখ করা হলো ।

১) মুলতানি মাটি

ব্রণ দূর করার জন্য মুলতানি মাটি অমৃতের সমতুল্য । মুখের ত্বকের উপর জমে থাকা অতিরিক্ত তেল এবং ময়লা দূর করতে মুলতানি মাটি খুবই প্রভাবশালী ভূমিকা পালন করে । মুলতানি মাটিকে রাতভর গোলাপ জলে ভিজিয়ে রাখুন, তারপর পাতলা পেস্ট বানিয়ে মুখে উপর আক্রান্ত স্থানে প্রলেপ দিন । এছাড়া এই মিশ্রণে ইচ্ছে করলে আপনি কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে পারেন । এই মিশ্রণটি নিয়মিত ব্যবহার করলেই ব্রণ এবং ফুসকুড়ির সমস্যা দূর হবে ।

২) নিম

ব্রণ দূর করার জন্য নিম একটি গুরুত্বপূর্ণ ঔষধি । এতে অ্যান্টিব্যাকটেরিয়াল, এন্টিফাঙ্গাল ও আন্টি ইনফ্লামেটরি গুনাগুন পাওয়া যায় । নিমপাতা অল্প জলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন, এর সাথে ভিনেগার এবং মধু মেশাতে হবে তবে ভিনিগার না পেলে এক্ষেত্রে লেবুর রস মেশাতে হবে ।

৩) অ্যালোভেরা

অ্যালোভেরার অনেক আয়ুর্বেদিক গুনাগুণ পাওয়া যায় । এটা সেবন করা যায় আবার ত্বকেও লাগানো যায় । চর্ম রোগের ক্ষেত্রে অ্যালোভেরা একটি গুরুত্বপূর্ণ আয়ুর্বেদিক ঔষধি । এটা নিয়মিত ভাবে ব্যবহার করলে ব্রণর সমস্যা দূর হবে । অ্যালোভেরা এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এতে উপস্থিত অ্যান্টি ব্যাকটেরিয়াল গুনাগুণ ব্রণকে খুব তাড়াতাড়ি নিবৃত করে । রাতে শোয়ার সময় মুখে বা আক্রান্ত স্থানে তাজা অ্যালোভেরার রস লাগান ।

৪) বেকিং সোডা

এক চামচ বেকিং সোডা জলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন । এই মিশ্রণটি আক্রান্ত স্থানে লাগান, প্রায় 10 মিনিট পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন । বেকিং সোডার এই প্রলেপ লাগালে যদি কোনরকম এলার্জিক রিঅ্যাকশন হয় তাহলে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন ।

৫) রসুন

৩-৪ কলি রসুন নিন এবং পিষে ফেলুন, এটা কিছুটা পরিমাণ জলের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন । তারপর আক্রান্ত জায়গায় লাগিয়ে দিন, এবং ১০ মিনিট পরে ভালো করে ধুয়ে ফেলুন ।

ব্রণ থেকে সুরক্ষিত থাকার গুরুত্বপূর্ণ কিছু টিপস (Pimple Prevention Tips in Bengali)

*প্রতিদিন আপনার মুখ ৪-৫ বার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন

*সারাদিনে ৩-৪ লিটার জল পান করার চেষ্টা করুন

*পুষ্টিকর খাবার গ্রহণ করুন, ফ্যাটযুক্ত খাবার এবং জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন

*খেলাধুলা এবং যোগব্যায়াম বা শারীরিক পরিশ্রম করুন

*গ্রেজি এবং অয়েলি মেকআপ যতটা সম্ভব এড়িয়ে চলুন

*কেমিক্যালযুক্ত কসমেটিক্সের ব্যবহার না করা ভালো

*প্রতিদিন আপনার শরীরে ২০-৩০ মিনিট সূর্যের আলো লাগান

*দুশ্চিন্তা দূর করুন, ভালো ঘুম উপভোগ করুন

সহজ উপায়ে দূর করুন ব্রণ ও ফুসকুড়ির দাগ ছোপ | How to Remove Pimples Acne at Home in Bengali সহজ উপায়ে দূর করুন ব্রণ ও ফুসকুড়ির দাগ ছোপ | How to Remove Pimples Acne at Home in Bengali Reviewed by Ayurvedic-Care on June 15, 2021 Rating: 5

No comments:

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.